জাতিসংঘে একই দিনে বক্তৃতা করবেন মোদি-ইমরান

0
0

জাতিসংঘে একই দিনে বক্তৃতা করবেন ইমরান খান ও নরেন্দ্র মোদি

চলতি মাসের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় একই দিনে বক্তৃতা করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ধারণা করা হচ্ছে, চিরবৈরী এই দেশ দুটির নেতা কাশ্মীর নিয়েই মূলত কথা বলবেন।

কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল হওয়ার পর থেকে গত এক মাস ধরে ভারত-পাকিস্তানের উত্তেজনা নতুন রুপ নিয়েছে। কূটনৈতিক টানাপোড়েন এবং বাগযুদ্ধ ছাড়াও বন্ধ রয়েছে বাণিজ্য। পাকিস্তান আন্তর্জাতিক পর্যায়ে কাশ্মীর ইস্যু নিয়ে ছোটাছুটি করছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, আগামী ২৭শে সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ঐ সভায় ভাষণ দেবেন ইমরান খান ও নরেন্দ্র মোদি । তবে কে আগে ভাষণ দেবেন তার আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও আসেনি।

কাশ্মীর ইস্যুতে মোদিও বসে নেই। আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়ের চেষ্টা করছেন তিনি। ফোন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে। ইমরান খানও তার প্রশাসনকে কাশ্মীর নিয়ে সব ধরনের কূটনৈতিক প্রচেষ্টা চালানোর নির্দেশ দিয়েছেন। নিরাপত্তা পরিষদেও কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হয়েছে ।

তবে এখন পর্যন্ত পাকিস্তান বিশেষ সুবিধা করে উঠতে পারেনি। ইমরান খান নিজেকে কাশ্মীরিদের প্রতিনিধি হিসেবে আখ্যা দিয়েছেন। বিশ্বমহলে অবরুদ্ধ উপত্যকাটির নির্যাতিত মানুষদের কথা তুলে ধরবেন বলে আশ্বাসও দিয়ে রেখেছেন তিনি।

ইমরান খান ইতোমধ্যেই জানিয়েছেন, কাশ্মীর ইস্যু নিয়ে জাতিসংঘে আলোচনা করবেন তিনি। অপরদিকে চীন ছাড়া নিরাপত্তা পরিষদের বাকি ৪ সদস্য নিরপেক্ষ অবস্থান নিয়েছে। কারও কথা অবস্থদৃষ্টে ভারতের পক্ষে অবস্থানের ইঙ্গিত দিচ্ছে। মোদি সরকারও প্রচার চালাচ্ছে এটা ভারতের ‘অভ্যন্তরীণ’ বিষয়।

সূত্রঃ জাগো নিউজ

Please follow and like us:
0
0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

call now
Poor News
Social media & sharing icons powered by UltimatelySocial